Thursday, 20 February 2014

Bubble-burst

Drum sounds rise on the air, and with them, my heart. A voice inside the beat says, I know you are tired, but come. This is the way. 

—Rumi


আর তারপর, সব ঠিক হয়ে গেল। হঠাৎই।

ইস, আগে কোনোদিন বুঝিনি। এতো সহজ? আর, এতো সুন্দর?

আগে আসলে ভয় পেতাম, স্বীকার করিনি কখনও নিজের কাছে। বরং, ভয়টাকে কর্তব্যজ্ঞান বলে ভাবতে শিখেছি, শিখিয়েছি নিজেকে নিজেই। ভালো থাকার চেষ্টাটা যে কবে ভালো আছি দেখানোর চেষ্টায় পরিণত হয়েছে, খেয়ালই করতে পারিনি।

মন খারাপ? সে তো হতেই পারে। সমানে মন খারাপ? সে আবার নতুন কি ন্যাকামি? আজকালকার জেনারেশান, দুঃখবিলাসিতা, সমস্যা নেই তাই সমস্যা বানিয়ে তোলা, ইত্যাদি, প্রভৃতি। অফিসে চাপ? তা সে কোন অফিসেই বা না থাকে? বাড়িতে প্রবলেম? তা, কোন বাড়িতেই বা প্রবলেম না হয়? তাতে আবার মন খারাপের কি হল? নিশ্চয়ই মনেরই দোষ। অথবা, মনের মালকিনের।

সত্যিই তো!

এখন বুঝছি। সত্যিই, আর কারোর দোষ ছিল না, দোষটা নেহাতই আমারই। কারণ, সমাধানটা কির'ম আমি নিজেই তো করে ফেললাম। কোত্থাও তো কিচ্ছু বদলায়নি; অথচ আমি, হঠাৎ করেই, ভয় ভেঙ্গে ফেললাম, হাসতে শিখে গেলাম, ভুলভাল সুরে গানও গাইতে লাগলাম, আর করতে-হয়-তাই-করছি টাইপের কর্তব্যগুলোকে কেমন ফুঁ দিয়ে উড়িয়ে দিলাম। ধপাসের বাবলসের মতো করে। হঠাৎই, আমার যাবতীয় নিষেধ, ভয়, সংকোচ, চেপে রাখা অভিমান, নিরাশা, সব কেমন সাবানের বুদ্বুদের মতো হাল্কা হয়ে, রঙ্গিন হয়ে, স্বচ্ছ হয়ে ডানা মেলে হাওয়ায় উড়ে গেল, আর তারপর ভেঙ্গে টুকরো টুকরো হয়ে আমাকে কির'ম আশ্চর্যভাবে মুক্ত করে দিয়ে গেল।

এতো সহজ, ভালো থাকা? ইস, আরও আগে বুঝিনি কেন?

আপনারাও চেষ্টা করে দেখুন। বেশিরভাগ সমস্যাই আসলে স্রেফ বাবল বার্স্টের অপেক্ষায় আছে। সত্যি বলছি!